মনের অতলান্তে ভ্রমণ
- নিশীথ প্রভাত ২৭-০৪-২০২৪

কোলাহলময় পৃথিবীটা আমাকে আর মোহিত করেনা,
আত্মার ডানায় ভর করে পাড়ি জমাই অচেনা এক দেশে;
পৃথিবীর রূপ রস সৌন্দর্য্য যেন সবই অথর্ব আমার কাছে,
সকল হাসির পিছনে খোঁজে পাই কান্নার অনন্ত ঘ্রাণ।

দিনের পাপাচারের হিসাব নিকাশ চলে রাতের গভীরে,
নক্ষত্রগুলো যেন আকাশ থেকে সরে যায় অন্য এক ভুবনে;
দীপ্তিময় চাঁদের চাহনি বারাবার জানায় অজানা ইঙ্গিত,
তারাগুলো থেকে শিহরণ এসে ভর করে মনের নীরব প্রকোষ্ঠে।

রাজনৈতিক পরিব্রাজকেরা মুখে ধোঁয়া তোলে শান্তি প্রতিষ্ঠার;
অশান্তির বিষক্রিয়াতেই পৃথিবীটাকে করে ফেলেছে দূষিত;
ধর্মের ব্যবসায়ী যারা তারা করছে মানুষের ইমান নিয়ে খেলা;
তথাকথিত নাস্তিক্যবাদ দিচ্ছে হানা নিসর্গের শান্তির সাগড়ে;
প্রতারণা পূজাতেই মত্ত হয়ে থাকে প্রতারকের দল;
আপন ভাইয়ের বুকে ছুঁড়ি চালাতে ভাবে না মুহূর্ত সময়;
অস্তিত্বের সংগ্রামে টিকে থাকতে হলে যেতে হয় যুদ্ধে;
কার বিরুদ্ধে লড়বো-
সবাই যে জন্মলগ্ন থেকে একই পিতামাতার সন্তান;
একই পরিবার থেকে আজ হয়েছে কোটি কোটি পরিবার;
তবে কেন এই রেষারেষি চলছে আপন অস্তিত্বের সাথে।

সচকিত নয়নে কেন জানি আর হয় না ভাবের উদয়,
মৌনতাই যেখানে আশ্রয় দৃষ্টি সেখানে অচপল;
আমি তাকিয়ে দেখি দৃষ্টির অপর প্রান্তে যেখানে শুধুই মগ্নতা,
মনের অতলান্তেই ভ্রমণ করি সম্মুখ দৃষ্টির সঙ্গোপনে।


09.05.2015 at 10:30 am

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।